আধুনিক প্রযুক্তির চমক-বর্ষায় শীতের সবজী চাষে সফল !

0
13

এম হায়দার চৌধুরী, হবিগঞ্জ :: আধুনিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে বর্ষায় শীতের সবজী চাষ করে সফল সবজি চাষি মোঃ আহমেদ আলী চমক দেখালেন। তার খামারে এসব সবজির বাম্পার ফলন হয়েছে। পৃথিবীর বিশাল কর্মশালায় মানুষ নানান পথে অগ্রসর হয়। আর যে যেমন শ্রম বিনিয়োগ করে তেমন ফলও পায়। এমনই অনুকরণীয় একজন মানুষ মোঃ আহমেদ আলী। হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার মিরপুর দ্বিমুড়া গ্রামের বাসিন্দা তিনি একজন সফল সবজি চাষি। প্রায় ৩ একর জমিতে বছরব্যাপী সীম, লাউ, কুমড়া, চিচিংগা, ঝিঙগা টমেটো আর বিভিন্ন রকমের শাক সবজি চাষ তার নেশা এবং পেশা।

সবজি বাগান ঘুরে দেখাযায়, ৯ শতক জমির উপর তৈরী করা মাচায় প্রায় ৭/৮ শত লাউ ঝুলে আছে তার বাগানে। আশে পাশে উৎসুক দর্শনার্থীর ভীরের মধ্যে কথা হলো আহমেদ আলীর সাথে তিনি জানালেন, ছোটবেলা থেকেই সবজি চাষে তার আগ্রহ ছিল। পরবর্তীতে তা পেশা হয়ে এখন নেশায় পরিনত হয়েছে। তিনি এথন তার গ্রামে এবং এলাকায় একজন আদর্শ সবজি চাষি। তার এ সফলতার বিষয়ে জানতে চাইলে আঙ্গুল তুলে দেখিয়ে দিলেন সুঠম দেহের অধিকারী একজন মানুষকে। তিনি তাপস চক্রবর্তী তাঁর সাথেও কথা হলো। তিনি লালতীর সিড লিমিটেডের বিভাগীয় ম্যানাজার। প্রতিষ্ঠানের বীজের প্রচারনা করতে গিয়েই পরিচয় আহমেদ আলী সাথে। এর পর থেকে প্রতিষ্ঠানিক কর্মের পাশাপাশি আধুনিক পদ্ধতি ব্যবহার করে অল্প পরিশ্রমে বেশি ফলনের কৌশল শিখিয়ে দেন আহমেদ আলীকে।

আহমেদ আলী তাপস বাবুর পরামর্শে ভালো ফলন পাচ্ছেন বলে খুব খুশি। জমিতে কী প্রয়োগ করে এতো ভালো ফলন হলো? জানতে চাইলে আহমেদ আলী জানালেন সহজলভ্য গোরব বেশি পরিমানে আর এর সাথে অল্প পরিমানে বেঙ্গল সার। এ দুয়ের সংমিশ্রনেই এমন বাম্পার ফলন সম্ভব হয়েছে।

তিনি জানান, এ পর্যন্ত ৩শ’র মতো লাউ বিক্রি করেছেন। জমিতে আরো ৭-৮শ লাউ আছে। তিনি নিজেকে বেশ গর্বিত কৃষক বলেই মনে করেন। আহমেদ আলী একটা দুঃখ তিনি বেশি পড়ালেখা করতে পারেননি। আরো একটু শিক্ষিত হলে বোধহয় আরো ভালো চাষী হওয়া যেতো। তবে বর্তমান অবস্থায় তিনি একজন সুখী মানুষ বলেই জানালেন। আর একজন আদর্শ কৃষক হিসেবেই জীবনের শেষদিন পর্যন্ত বাঁচতে চান আহমেদ আলী।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সজল দেব জানান, আহমেদ আলী সত্যিই একজন আদর্শ ও সফল কৃষক। চলমান করোনাকালীন সময়ে তাদের যথাযথ পরামর্শ এবং লাল-তীর এর সহযোগিতায় ডায়না জাতের লাউ চাষ করে অভাবনীয় সাফলতা পেয়েছেন তিনি। আমরা তাকে সর্বাত্মক সহযোগিতা করে আসছি কৃষি এবং সবজি উৎপাদনের জন্য।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন