কাপাসিয়ার দরদরিয়ায় একঢালা দূর্গ হলে পৃথিবীর মানুষ জায়গাটা দেখতে আসবে

0
67

বাদশাহ আব্দুল্লাহ,কাপাসিয়া,গাজীপুর।

প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্রেরঐতিহ্য অন্বেষণের নির্বাহী পরিচালক ও জা বি প্রত্নতত্ত্ব বিভাগ অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের ২০ বছরের গবেষণা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ছেপেছে, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ছেপেছে, টেক্সট বইয়ে এসেছে। আমাদের যে ইভিড্যান্স আছে, এটি স্থান যদি একডালা দুর্গ হয়, তাহলে সারা পৃথিবীর মানুষ এই জায়গা দেখতে আসবে। বাঙালির বীরত্ব দেখতে আসবে,কী রকম দুর্গে বসবাস করেছে,দিল্লির সুলতান এসেও পরাজিত করতে পারেনি। খননের সাথে যদি ইতিহাসের সংযোগ স্থাপন করতে পারি সেটি হলো বড়।
শুক্রবার বিকাল ৪ টায় গাজীপুরের কাপাসিয়ার দরদরিয়া গ্রামের দরদরিয়া দূর্গে প্রত্নতাত্ত্বিক জরিপ ও খননে আবিস্কৃত প্রত্নবস্তু ব্যাখ্যা বিশ্লেষণ অনুষ্টানে তিনি এসব কথা বলেন।

তিনি আরে বলেন, রানির বাড়ি বা স্থানীয়ভাবে পরিচিত দরদরিয়া দুর্গ প্রত্নস্থানে প্রত্নতাত্ত্বিক খনন শুরু হয় ২৬ শে ডিসেম্বর ২০২৩। ৭ টি খাদে উৎখনন পরিচালনা করেই তাৎপর্যপূর্ণ প্রত্নবস্তু ও তথ্য উপাত্ত আবিষ্কৃত হয়েছে। প্রাথমিক জরিপে আবিষ্কৃত হয়েছে দুর্গের আকার আকৃতি ও পরিমাপ। দরদরিয়া দুর্গটির আকার অর্ধচন্দ্রাকৃতি। রয়েছে দুর্গ প্রাচীর ও পরিকল্পিত পরিখা।পূর্ব দিকে অর্ধচন্দ্রের পরিধিব্যাপী পরিখা এবং পশ্চিম দিক ঘেঁষে রয়েছে নদী বানার (শীতলক্ষ্যা)। দরদরিয়া দুর্গটি প্রকৃতি এবং মানব সৃষ্ট পরিখার এক দারুণ কৌশলগত প্রতিরক্ষা ব্যবস্থা।অর্ধচন্দ্রাকৃতির দুর্গের পরিধি অংশের দুর্গ প্রাচীরের পরিমাপ ৫৫০ মিটার এবং নদীর দিকে সরলরেখায় দুর্গ প্রাচীরের পরিমাপ ৩৩০ মিটার। ৫৫০×৩৩০ বর্গমিটার দুর্গের অভ্যন্তরে প্রত্নতাত্ত্বিক খননে এ পর্যন্ত মানববসতির চিহ্ন বা আলামত পাওয়া গিয়েছে সমতল ভূমি থেকে ২ মিটার নিচ পর্যন্ত।

কাপাসিয়ার রায়েদ ইউনিয়নে
বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের বাড়ির সংলগ্ন আধা কিলোমিটার উত্তর দিকে গেলেই দরদরিয়া এ দুর্গের অবস্থান।

দরদরিয়া গ্রামের নার্গিস আক্তার বলেন,
রানীর বাড়ী দেখতে এসেছি। রানীর বাড়ীর ভিটার ইটের দেয়াল দেখছি। আমার মা বোন সবাই বাড়ী দেখতে আইছি। শুনছি, এই খানে আরো অনেক কিছু বের হইবো।

পাশ্ববর্তী রায়েদ গ্রামের ছফুর উদ্দিন শেখের ছেলে বদিউজ্জামান শেখ বলেন, বিশ বছর আগে এই স্থানে একটা বড় পাতিলা পাওয়া গেছে। ওই পাতিলা কই আমি জানিনা।

দরদরিয়া গ্রামের রহমত আলী নাতি আজিজ মিয়া ও দূর্গের পাশের বাড়ীর আতাউর রহমান বলেন, বাপ দাদা বলে গেছেন, এটা রানীর ভিটা।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি এমপি বলেন,আমি যখন কলেজ পড়ি তখন একটি বইয়ে এই দুর্গ সম্পর্কে জানতে পারি।

বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ড. নূহ উল আলম লেলিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি এমপি, ঢাবি অধ্যাপক ড. মেসবাহ কামাল, ইউএনও মোহাম্মদ আলী সিদ্দিকী প্রমুখ।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন