কে হবেন মার্কিন প্রেসিডেন্ট কাকে অভিনন্দন জানাবেন বিশ্ব নেতারা!

0
6

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকেঃচলছে বর্তমান বিশ্বের অন্যতম সুপার পাওয়ার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। বিশ্ব রাজনীতি ও অর্থনীতির অনেক নীতিই ঘুরপাক খায় এই মার্কিন মুলুককে কেন্দ্র করে। তাই কে হবেন আগামী চার বছরের জন্য দেশটির প্রেসিডেন্ট তার দিকেই তাকিয়ে আছেন বিশ্ব নেতারা। তবে এবার রেকর্ড পরিমাণ ভোট প্রদান ও জরিপের নানা তথ্যে কে হবেন শেষ মুহুর্তের বিজয়ী তা নিয়ে উদ্বেগ রয়েছে মিত্র দেশগুলোর নেতাদের মধ্যে।

বিশ্লেষকদের মতে, গত বারও পুপুলার ভোটে এগিয়ে ছিলেন হিলারি ক্লিনটন কিন্তু শেষ পর্যন্ত ইলেক্টোরাল ভোটে জিতে যান ট্রাম্প। তাই এবার জনমত জরিপে বাইডেন এগিয়ে থাকলেও চুড়ান্ত ফলাফল ঘোষণা করার আগ পর্যন্ত কোন কিছুই বলা যাচ্ছে না।

বিশ্লেষকদের মতে, প্রতিবার ভোটের ফলাফল ঘোষণা নিয়ে কোনো অনিশ্চয়তা না থাকলেও এবার নির্বাচন পূর্ববর্তী বিভিন্ন সময়ে ট্রাম্পের নানা বক্তব্যে শঙ্কায় রয়েছে নির্বাচন পরবর্তী পরিস্থিতি। নির্বাচনী প্রচারণার শুরু থেকেই ভোট জালিয়াতির নানা অভিযোগ করে আসছেন ট্রাম্প ও তার সমর্থকরা। সেই সাথে করোনা মহামারির কারণে মেইল ইন ভোট’র কারণে এবার ফলা ঘোষণায় হতে পারে সপ্তাহ খানেক দেরি। আর মেইল ইন ভোট নিয়েই আপত্তি বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের।

নির্বাচনে হারলে ফলাফল চ্যালেঞ্জ করে আদালতেও যাওয়ার কথা জানিয়েছেন ট্রাম্প। ফলে এবারে নির্বাচিত প্রেসিডেন্ট কে হবেন আর কাকেই বা দ্রুততার সাথে অভিনন্দন বার্তা পাঠাবেন বিশ্ব নেতারা তা নিয়ে ভুগছেন চরম দ্বিধায়।

এমন ক্ষেত্রে এবার ইউরোপীয় ইউনিয়ন, গ্রেট ব্রিটেন, প্রতিবেশী কানাডাসহ অন্যান্য মার্কিন মিত্ররা অভিনন্দন জনানোর ক্ষেত্রে চুড়ান্ত ফলাফল ঘোষণার আগ পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণের পক্ষে রয়েছেন বলে জানিয়েছেন বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন