ঘোষণা দেয়ার কয়েকদিনের মধ্যে ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু

0
7

ইরাকে অবস্থানরত মার্কিন সেনাদের একটি দল প্রথমবারের মতো প্রত্যাহার করা হয়েছে। ধাপে ধাপে আরো সেনা প্রত্যাহার করা হবে বলে জানানো হয়েছে।

ইরাকি জয়েন্ট অপারেশন্স কমান্ডের মুখপাত্র মেজর জেনারেল তাহসিন আল-খাফাজি এ তথ্য জানিয়েছেন বলে খবর দিয়েছে পার্সটুডে।

রাশিয়ার বার্তা সংস্থা স্পুৎনিককে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, সম্প্রতি ইরাক ও আমেরিকার মধ্যে যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে, তার আওতায় এসব সেনা প্রত্যাহার করেছে ওয়াশিংটন।

খবরে বলা হয়েছে, গতকাল শুক্রবার আল-খাফাজি জানান, মার্কিন সেনা প্রত্যাহার আজ থেকে শুরু হয়েছে। প্রথম ধাপে ৫০০ মার্কিন সেনা প্রত্যাহার করা হচ্ছে।

জয়েন্ট অপারেশন্স কমান্ডের মুখপাত্র আরো জানান, ইরাকে যেসব মার্কিন সেনা থাকছে সেগুলো কম্ব্যাট ইউনিট না। মূলত উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসের বিরুদ্ধে বিমান হামলায় সমর্থন দেবে এসব সেনা। এ ছাড়া পরামর্শমূলক তৎপরতা চালাবে তারা।

জেনারেল খাফাজি জানিয়েছেন, সেনা প্রত্যাহার নিয়ে ইরাক ও আমেরিকার মধ্যে যে চুক্তি হয়েছে, সেই অনুসারে নির্ধারিত সময়ের মধ্যে মার্কিন সেনা প্রত্যাহার সম্পন্ন হবে।

উল্লেখ্য, এর আগে গত বুধবার ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ক্রিস মিলার জানান, ইরাকে মার্কিন সেনা সংখ্যা আড়াই থেকে ৩ হাজারের মধ্যে নামিয়ে আনা হবে। আর সেটা করা হবে আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে। এ ছাড়া আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনার সংখ্যাও কমিয়ে আনার ঘোষণা দেন মিলার।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন