ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে সাবেক মাদরাসা ছাত্র আব্দুল্লাহ যোবায়েরের স্বর্ণপদক লাভ

0
9

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে সাবেক মাদরাসা ছাত্র আব্দুল্লাহ যোবায়েরের স্বর্ণপদক লাভ

শামসুল হুদা লিটনঃ
দারুননাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসার সাবেক ছাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের মেধাবী শিক্ষার্থী আব্দুল্লাহ যোবায়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে স্বর্ণপদক লাভ করার গৌরব অর্জন করে। সমাবর্তন অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ খান এর কাছ থেকে তিনি এ স্বর্ণপদক গ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী
আব্দুল্লাহ যোবায়ের মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষায় সিজিপিএ-৪ এর মধ্যে ৪ পেয়েছিলো।
এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনেও পদক পেয়েছিলেন যোবায়ের। তখন সে স্নাতক (সম্মান) পরীক্ষায় সিজিপিএ-৪ এর মধ্যে ৩ দশমিক ৯৬ পেয়েছিলো । বর্তমানে তিনি রাজধানীর বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজে শিক্ষকতা করছেন।
আব্দুল্লাহ যোবায়ের রাজধানীর দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার ছাত্র হিসেবে ২০০৯ সালে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড থেকে দাখিল পাস করেন। সে একই মাদরাসা থেকে ২০১১ সালে আলিম পরীক্ষায় উত্তীর্ণ হয়। পরবর্তীতে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তি হন।
পারিবারিক সূত্রে জানাযায়, ২০০৬ সালে আব্দুল্লাহ যোবায়ের এর বাবা অধ্যাপক ড. এ বি এম ছিদ্দিকুর রহমান মারা যান। এরপর তার মা নাফিসা সুলতানা পরিবারের হাল ধরেন। মায়ের অক্লান্ত পরিশ্রমের কারণেই আজ তার এই সফলতা।

আব্দুল্লাহ যোবায়ের বলেন, বিশ্ববিদ্যালয় থেকে দুইবার পদক লাভ করার এই অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়। তবে যে মানুষটির জন্য পৃথিবীর আলো দেখতে পেরেছি তিনি আজ বেঁচে থাকলে হয়তো খুশির মাত্রাটা আরও বৃদ্ধি পেত।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, শিক্ষকতা পেশার সাথেই থাকতে চাই। এছাড়া গবেষণা মূলক কার্যক্রম করার ইচ্ছা আমার আছে। আমি লেখালেখির সাথেও জড়িত আছি । বর্তমানে আমার লেখা বই ঢাবির সিলেবাসে অন্তর্ভুক্ত রয়েছে। আমার প্রকাশিত অনুবাদ বইয়ের সংখ্যা ১০টি। এছাড়া গবেষণামূলক প্রবন্ধ রয়েছে ৫ টি। তিনি সকলের দোয়া কামনা করেন।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন