তথ্য অধিকার আইনেও ঝিকরগাছা হাসপাতাল থেকে দেওয়া হচ্ছে নয় ছয় তথ্য!

0
1

শাহাবুদ্দিন মোড়ল ঝিকরগাছা যশোর : যশোরের ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ রশিদুল আলম’র নিকট তথ্য অধিকার আইনে স্থানীয় সংবাদকর্মী আফজাল হোসেন চাঁদ মাত্র ২টা বিষয়ের উপর তথ্য চান কিন্তু সঠিক ভাবে তথ্য না দিয়ে নয় ছয় এর তথ্য দিয়ে শাক দিয়ে মাছ ঢেকার চেষ্ঠা চালাচ্ছে কর্তৃপক্ষ।
তথ্য অধিকার আইনে উল্লেখ রয়েছে, তথ্য অধিকার আইন-২০০৯ মোতাবেক বাংলাদেশের নাগরিক যে কোন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কাঙ্খিত তথ্য পাওয়ার জন্য আবেদন করলে আবেদনের তারিখ হতে ৫ কর্মদিবসের মধ্যে তথ্য পেতে কত টাকা ব্যাংক চালান করতে হবে সেটা জানাতে হবে এবং ২০ কর্মদিবসের মধ্যে আবেদনকারীকে তথ্য প্রদান করতে হবে। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তথ্য অধিকার আইনে ৮ মে যে তথ্য চাওয়া হয়েছে সেটার বিষয়ে ১২মে কত টাকা ব্যাংক চালান করতে হবে জানানোর কথা থাকলেও আবেদনকারীকে জানানো হয়নি এবং ৫জুনের মধ্যে তথ্য প্রদান করার কথা থাকলেও তথ্য প্রদান করা হয়নি। তথ্য সংগ্রহের বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ রশিদুল আলম’র দপ্তরে সরাসরি গিয়ে পাওয়া যায়নি এবং মুঠোফোনে যোগাযোগ করলে তিনি ফোন রিসিভ করেননি। পরবর্তিতে তাহার দপ্তরের প্রধান অফিস সহকারী মোঃ শওকত আকবর’র সাথে অফিসে দেখা হলেও তিনি বলেন ভাই তথ্য সবঠিক আছে স্যার বাহিরে আছেন। আসলেই স্বাক্ষর নিয়ে আপনাকে তথ্য দেওয়া হবে। পরবর্তীতে মুঠোফেনে যোগাযোগ করলে তিনি আজ না কাল, কাল না পরশু বলে একাধিকবার আবেদনকারীকে ঘুরিয়ে নিয়ে বেড়ান। পরিশেষে সোমবার (২০জুন) সকাল ১০.৪৭ মিনিটের সময় দপ্তরের প্রধান অফিস সহকারী মুঠোফোনে কল দিয়ে বলেন আপনার তথ্য নিয়ে যান। যথারীতি আবেদনকারী তথ্য নিতে গেলে আবেদনকারী স্থানীয় সংবাদকর্মী আফজাল হোসেন চাঁদকে উপস্বাকম/ঝিকর/যশোর/২০২২/১৭১১ নং স্বারকে ০৭/০৬/২০২২ইং তারিখের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ রশিদুল আলম’র তথ্য নিতে ফি প্রদান প্রসঙ্গে চিঠি দেন। চিঠির রিসিভ কপিতে ৭জুন তারিখের স্বাক্ষর করতে অনুরোধ করা হয় আবেদনকারীকে। তথ্য সংগ্রহের ফি দিতে চাওয়া হলে তিনি ফি নিতে অস্বিকার করেন। যথারীতি আবেদনকারী পাওয়া ৪পৃষ্ঠার তথ্যের জন্য সোনালী ব্যাংক লিমিটেডের ঝিকরগাছা শাখায় ১৬নং চালানে নগদ ৮টাকা জমা দিয়ে তার তথ্যের কপি অদ্য তারিখ দিয়ে রিসিভ করেন।
তথ্য অধিকার আইন-২০০৯ মোতাবেক বাংলাদেশের নাগরিক যে কোন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কাঙ্খিত তথ্য পাওয়ার অধিকার থাকলেও সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কাঙ্খিত তথ্য দিতে কৃপনতা করতে দেখা যাচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ রশিদুল আলম’র নিকট সম্প্রতি ৮ মে ২০২২ ইং তারিখে ১) করোনা ভাইরাসের জন্য সরকারি ভাবে যে গণটিকা প্রদান করা হয়েছে সেই গণটিকা কার্যক্রমে আপনার দপ্তর হতে গণটিকার কাজে কত জন ব্যক্তি স্বাস্থ্য সহকারী ও পরিবার পরিকল্পনা কর্মী (সাব ব্লকে) হিসাবে সহযোগিতা করেছে তার তালিকা চাই। তাহারা কত দিন কার্যক্রম পরিচালনা করেছে এবং কত দিনের পারিশ্রমিক পেয়েছে পরিশোধকৃত অর্থের মাস্টার রোলসহ সকল সংশিষ্ট কাগজপত্র পেতে চান।
১নং তথ্যের আদলে তিনি উল্লেখ করেন, কোভিড-১৯ গণটিকা কার্যক্রমে স্বাস্থ্য সহকারী ও পরিবার পরিকল্পনা কর্মী মোট ১৬দিন কাজ করিয়াছেন এবং প্রত্যেকের ১৬দিনের টাকা পরিশোধ করা হইয়াছে এবং টিকা প্রদানকারী এইচএ ও এফডব্লিউএ ৬৬জনের তালিকা দিয়েছেন। ২) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গত ২০২১ সালে জুলাই হতে এপ্রিল ২০২২ সাল পর্যন্ত খাবারের জন্য সরকারি বরাদ্দকৃত অর্থ, খরচের হিসাব এবং রোগীদের জন্য সাপ্তাহিক বরাদ্দকৃত খাবারের মেনু সংশ্লিষ্ট সকল কাগজপত্র পেতে চান। ২নং তথ্যের আদলে তিনি উল্লেখ করেন, জুলাই/২১ হইতে এপ্রিল/২২ খাবারের জন্য (পথ্য) খাতে মোট বরাদ্দ পাওয়া গেছে ২৩লক্ষ ৭হাজার ৪শত টাকা এবং খরচ হয়েছে ১৯লক্ষ ৯০হাজার ৬শত ৫০টাকা এবং ২০১৩-১৪সালের পথ্য স্কেলের সকালের নাস্তা ও উন্নতমানের খাদ্য এবং ২০১৩-১৪ অর্থবছরের ভর্তি রোগীদের পথ্য/খাদ্য তালিকা প্রদান করেন। তবে আবেদনে যে ভাবে তথ্য অধিকার আইনে তথ্য চাওয়া হয়ে তেমন ভাবে কোন তথ্য দেওয়া হয়নি। ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ রশিদুল আলম’র নিকট তথ্য অধিকার আইনে ৪পৃষ্ঠায় যে তথ্য প্রদান করা হয়েছে সেটা নয় ছয় তথ্য ছাড়া আর কিছুই না। প্রকৃত পক্ষে সঠিক তথ্য পাওয়ার জন্য স্থানীয় সংবাদকর্মী আফজাল হোসেন চাঁদ আপিল করবেন বলে জানান।
উল্লেখ্য, উক্ত দপ্তরে গত ০৭ মে ঝিকরগাছার অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন সেবা’র সভাপতি আশরাফুজ্জামান বাবু তথ্য অধিকার আইনে তথ্যের জন্য আবেদন করেছেন কিন্তু অদ্যবধি তার তথ্য পাননি বলে তিনি জানান।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন