মাঠ রক্ষায় স্কুলের কোমলমতি শিশুদের ঢাল হিসেবে ব্যবহার করার অভিযোগ!

0
7

স্কুলের কোমলমতি শিশুদের মাঠ রক্ষায় ঢাল হিসেবে ব্যবহার করার অভিযোগ

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়ায় বেশকিছু দিন থেকে একটি মাঠকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে চলছে পাল্টা পাল্টি সংবাদ সম্মেলনে, মানব বন্ধন, প্রতিবাদ সমাবেশ, সড়ক অবরোধ সহ বিভিন্ন কর্মসূচি।

তারই ধারাবাহিকতায় গত ১২ ডিসেম্বর সোমবার মাঠ রক্ষার দাবিতে মাঠ রক্ষা কমিটির পক্ষ থেকে স্কুলের কোমল মতি শিক্ষার্থীদের দিয়ে মানব বন্ধন করানো হয়।

অভিযোগ উঠেছে, এলাকার স্থানীয় স্কুল গুলোতে মাঠ রক্ষা কমিটির পক্ষের কিছু লোকজন শিক্ষকদের ও শিক্ষার্থীদের মাঠ রক্ষায় মানব বন্ধন কর্মসূচিতে যোগ দিতে চাপ প্রয়োগ করে। যদি মানব বন্ধন কর্মসূচিতে অংশ গ্রহণ না করে তাহলে পরবর্তীতে শিক্ষকদের দেখে নেওয়ার হুমকিও প্রদান করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক বলেন, আমাদের শিশুদের লেখা পড়া করার জন্য স্কুলে দিয়েছি কারো মাঠ রক্ষা বা দখলে মানব বন্ধন করার জন্য স্কুলে দেই নাই। ইতিপূর্বে মাইকিং করে বার বার মাঠ রক্ষার কথা বলে হাট ব্যবসায়ীদের অনিচ্ছাসত্ত্বেও জোর পূর্বক দোকান বন্ধ করে মানব বন্ধনে অংশ গ্রহণে বাধ্য করা এবং যার করনে পরবর্তীতে ব্যবসায়ীদের উপর মামলাও হয়েছে। এমন কি সাম্প্রদায়িক সম্প্রীতির বিভেদ সৃষ্টির বিষয় নিয়ে পাল্টা পাল্টি মানব বন্ধনও করা হয়েছে। এখন শেষ পর্যন্ত স্কুলের কোমল মতি শিশুদের মাঠ রক্ষার কাজে ব্যবহার করা হচ্ছে। এতে করে স্কুল শিক্ষক ও শিক্ষার্থীদের একটি পক্ষের প্রতিপক্ষের ভূমিকায় নিয়ে যাওয়া হচ্ছে বলে অনেক অভিভাবক দুশ্চিন্তায় রয়েছেন। শিক্ষার্থীদের ব্যবহার করে মাঠ রক্ষার দাবিতে বিভিন্ন পত্র পত্রিকায় তাদের ছবি সহ ছাপানো হয়েছে বাহারি রকমারি খবর। যার পরবর্তীতে ঘটে যেতে পারে যে কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা, তখন এর দায় ভার কে নিবে এ প্রশ্ন একজন অভিভাবকের।

আরেক অভিভাবক বলেন,জমি জায়গা জটিলতা সংক্রান্ত বিষয় হচ্ছে আইনি প্রক্রিয়া যা আদালতের এর সমাধান দিতে পারে। তিনি সাধারণ মানুষকে জিম্মি না করে উভয় পক্ষকে আদালতের শরণাপন্ন হতে অনুরোধ জানান।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন