রুমানা আলী প্রথম বার এমপি হয়ে পেলের প্রতিমন্ত্রী দ্বায়িত্ব

0
1

আরিফ মন্ডল:: গাজীপুর-৩ আসনে প্রথমবারের মতো নৌকা প্রতীকে নির্বাচন করে জয় পেয়েছেন প্রয়াত এমপি ও মন্ত্রী এ্যাড. রহমত আলী সাহেবের মেয়ে রুমানা আলী টুসি।

এমপি হওয়ার পর শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রালয়ের প্রতিমন্ত্রী হিসেবে ডাক পেয়েছেন টুসি।

মন্ত্রী হওয়ার খবর আনন্দের জোয়ারে ভাসছেন তার নির্বাচনি এলাকা গাজীপুর-৩। দলীয় নেতাকর্মীরা উপজেলা সদরে ও বিভিন্ন ইউনিয়নের আনন্দ মিছিল করেছেন।

অধ্যাপিকা রুমানা টুসি’র বাবা প্রয়াত অ্যাডভোকেট মো. রহমত আলী ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

টানা ৫ বার শ্রীপুর ও গাজীপুর সদর আসন থেকে সংসদ সদস্য নার্বাচিত হয়েছিলেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর সরকারের শেষ সময়ে রহমত আলীকে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীর দায়িত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একটি বাড়ি ও একটি খামারের রূপকার প্রয়াত অ্যাডভোকেট রহমত আলী মাত্র দু’বছর প্রতিমন্ত্রী থাকার সময় এলাকার ব্যাপক উন্নয়ন করেন। ফলে এলাকায় তার ব্যাপক সুনাম রয়েছে। ২০১৮ সালে বাদক্যজনিত কারনে তিনি আর মনোনয়ন চাননি। মনোনয়ন চেয়েছিলেন তার ছেলে জামিল হাসান দুর্জয়।কিন্তু প্রধানমন্ত্রী মনোনয়ন দিয়েছিলেন গাজীপুর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইকবাল হোসেন সবুজকে এবং নারী সংরক্ষিত আসনে এমপি হয়েছিলেন রুমানা আলী টুসী।

প্রয়াত রহমত আলীর বড় ছেলে অধ্যাপক এম জাহিদ হাসান যুক্তরাষ্ট্রের একজন প্রখ্যাত পদার্থবিজ্ঞানী যিনি বর্তমানে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে কর্মরত৷

দ্বিতীয় ছেলে এ্যাড. জামিল হাসান দুর্জয় গাজীপুর জেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক। তার একমাত্র মেয়ে অধ্যাপিকা রুমানা আলী টুসী।

বুধবার (১০ জানুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুবুর রহমান নতুন মন্ত্রিসভায় ১১ প্রতিমন্ত্রীর নাম জানিয়েছেন। ওই ১১ জনের তালিকায় রুমানা টুসিও রয়েছেন। সে খবর ছড়িয়ে পড়ার পর থেকেই গাজীপুরের বিভিন্ন স্তরের মানুষ উচ্ছ্বাসে ফেটে পড়েন।

এর আগে রুমানা জাতীয় সংসদের ১৪ নম্বর সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য ছিলেন। তবে সরাসরি ভোটে নির্বাচিত হয়ে এবারই প্রথম সংসদে যাচ্ছেন এই কলেজ শিক্ষক।

কর্মজীবনে রুমানা আলী টুসি রাজধানীর নিউ মডেল বিশ্ববিদ্যালয় কলেজের ইংরেজি সাহিত্যের শিক্ষিকা।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন