লেখা পড়া মানেই কী পরীক্ষা?

0
54

লেখা পড়া মানেই কী পরীক্ষা?

শিক্ষাই জাতীর মেরুদন্ড। উন্নত ও সভ‍্য জাতি গঠনে সুশিক্ষার বিকল্প নেই। কোভিট-19 মহামারিতে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম ব‍্যহত হচ্ছে। ইতিমধ্যে সরকার প্রাথমিক সমাপনী ও জেডিসি পরীক্ষা বাতিল ঘোষণা করছে। পরীক্ষা বাতিল হওয়াতে পঞ্চম ও অষ্টম শ্রেণির বায়ান্ন লক্ষ শিশু শিক্ষির্থী টেবিলে বসার আগ্রহ কমে গেছে। একজন আলোকিত মানুষ হতে অধিক অধ‍্যবসায়ের বিকল্প নেই। শিক্ষিত লোকের অপকর্মের কথা প্রায়ই দেখতে পাই। কিন্তু একজন সুশিক্ষিত জ্ঞানী সর্বদা মানব কল‍্যাণে কাজ করেন। ছাত্র জীবনে পরিক্ষায় বেশি নম্বর পেয়ে মেধাস্থান অর্জনের চেয়ে অধিক অধ‍্যবসায়ী হয়ে জ্ঞান আহরণ করা শ্রেয়। একজন
বিশিষ্ট দার্শনিক বলেছিলেন পরীক্ষা নিয়ে আমি মোটেই চিন্তিত নই কারণ পরীক্ষার উত্তরপত্র কয়েক পৃষ্ঠা কাগজ যা আমার ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে না।”
পরীক্ষা হবে কি হবে না তা চিন্তা না করে পড়াশুনা করে জ্ঞান অর্জনের লক্ষ্যে আরও বেশি পড়াশুনা করতে হবে। নিজেদের মতো করে জ্ঞান অর্জন করার এটাই মূখ্যম সুযোগ। এতোদিন পরীক্ষার কাঠামো অনুসরণ করে নিয়মানুসারে পড়তে হয়েছে। কিন্তু এখন সীমাবদ্ধতা থেকে বের হয়ে অধিক জ্ঞান অর্জন সম্ভব যা ভবিষ্যতে কর্ম জীবনে সফলতা বয়ে আনবে। শিক্ষা প্রতিষ্ঠান খোলবে কবে? পরীক্ষা হবে কি হবে না? এটা না ভেবে আমাদের আরো বেশি পড়শুনা করা দরকার।

মোঃ ইসমাঈল হোসেন (মাস্টার)
পরিচালক ও প্রধান শিক্ষক,
এম এ বারী শিক্ষা পরিবার।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন