শায়েস্তাগঞ্জ কাঁচালঙ্কার, লঙ্কাকাণ্ড !

0
17

এম হায়দার চৌধুরী, শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি :: হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে কাঁচা লঙ্কার মূল্যে লঙ্কাকাণ্ড ঘটেছে। ইতোমধ্যে কাঁচা মরিচের দাম বেড়ে চারগুণ হয়েছে। টানা বৃষ্টপাতের কারনে পৌর এলাকা শায়েস্তাগঞ্জসহ উপজেলার বিভিন্ন হাট-বাজারে বৃদ্ধি পেয়েছে কাঁচা মরিচের দাম। এলাকার কোনো-কোনো বাজারে কাঁচা মরিচ ২শ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। টানা বৃষ্টিতে কাঁচা মরিচের ফলনসহ ক্ষেতের গাছে পঁচন ধরেছে। এর ফলে বাজারে কাঁচা মরিচের ঘটতি থাকায় দাম এমন অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে বলে ব্যবসায়ীরা মনে করেন।

উপজেলার বাজারের ব্যবসায়ীদের ভাষ্য মতে, পক্ষকালব্যাপী টানা বর্ষণে মরিচসহ গাছ পানিতে তলিয়ে গেছে। এতে মরিচ ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। সব মিলিয়ে কাঁচা মরিচের দাম বেড়ে সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে।

বাজার ঘুরে দেখা যায়, বাজারের সব কয়টি দোকানে কাঁচালঙ্কার দেখা মিলছে না। আবার যে সমস্ত দোকানে কাঁচামরিচ আছে তাও আকারে ছোট এবং অপরিপক্ক। অবস্থাদৃষ্টে মনে হয় অর্ধমৃত গাছ থেকে সংগ্রহ করা হয়েছে এ ফসল। অন্যান্য বছরে এ সময়ে কাঁচামরিচের আকার অনেক বড় থাকে এবং দেখতেও অনেক সতেজ হয়।

হঠাৎ করে কাঁচা মরিচের দাম আকাশ-পাতাল ব্যবধানের কারন সম্পর্কে শায়েস্তাগঞ্জের আলীগঞ্জ বাজারের ব্যবসায়ী বলেন, করোনাভাইরস সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানা বাধ্যতামূলক বিধায় দেশে মালামাল পরিবহন কিছুটা ব্যাহত হচ্ছে। যার কারনে কাঁচামরিচের দাম বেড়ছে এবং সহসা কমে যাবে বলে মনে হয় না। এর সাথে দেশের বিভিন্ন অঞ্চলেও টানা বর্ষণ দেখা দিয়েছে। এতে মরিচের খেতের ব্যাপক ক্ষতি হয়েছে এ কারণেই কাঁচামরিচের দাম বেড়ে গেছে।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন