শ্রীপুরে বেতন বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ,হামলা ও ভাংচুর

0
14

শ্রীপুরে বেতন বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ,হামলা ও ভাংচুর

শ্রীপুর(গাজীপুর)প্রতিনিধিঃ গাজীপুরের শ্রীপুরে লাক্সমা ইনওয়্যাল লিমিটেডের একটি পোশাক কারখানায় জুন মাসের বকেয়া, চলতি অর্ধ মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে শ্রীপুর-গড়গড়িয়া মাস্টারবাড়ি আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শ্রমিকরা।

বুধবার ১৪ জুলাই সকাল থেকে দক্ষিণ ভাংনাহাটির (ছাপিলা পাড়া)’লাক্সমা ইনার ওয়্যার লিমিটেড’ গার্মেন্টস কারখানায় বেতন ভাতার দাবিতে আন্দোলন শুরু করে শ্রমিকরা। দুপুরে ও কারখানার শ্রমিকরা কাজে যোগদান না করে আন্দোলন চালিয়ে যেতে থাকে। বেলা আড়াইটার দিকে শ্রমিকদের সাথে কারখানা মালিক পক্ষের লোকজনের সংঘর্ষ শুরু হয়। এসময় আন্দোলনরত শ্রমিকরা কারখানার উদ্দেশ্যে ইট পাটকেল নির্ক্ষেপ করতে থাকে।দাওয়া পালটা দাওয়ায় বেশ কয়েকজন শ্রমিক আহত হয়।

কারখানার নারী শ্রমিক মাহমুদা,মোমেনা আক্তার সহ একাধিক শ্রমিক জানান, এই কারখানায় ১৫০০ শত শ্রমিক রয়েছে। গত জুন মাসে ১৫০ জন শ্রমিকের বেতন একাধিক তারিখ দিলেও তা জুলাই মাসের ১৪ তারিখ পর্যন্তও পরিশোধ করতে পারেনি। কর্তৃপক্ষ ঈদ বোনাস ১৯ জুলাই দেয়ার কথা জানালেও আমরা ঈদ বোনাস কয়েকদিন আগে ও জুলাইয়ের অর্ধেক মাসের বেতন দেয়ার দাবি জানাচ্ছিলাম। কিন্তু কারখানা কর্তৃপক্ষ আমাদের দাবির প্রতি কর্ণপাত না করছিলেন না। তাই আমরা শান্তিপূর্ণ কর্মবিরতি করছিলাম।

এসময় হঠাৎ বহিরাগত কিছু লোক আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে এসে হামলা চালায়। পরে অন্যান্য শ্রমিকরা বাইরে থেকে কারখানার উদ্দেশ্যে ইট পাটকেল নিক্ষেপ করে। বহিরাগত লোকের হামলায় ১০/১২ জন শ্রমিক আহত হয়েছে।

ভুক্তভোগী শ্রমিকরা আরো জানান,বর্তমানে করোনাকালীন সময়ে জীবনের ঝুকি নিয়ে আমরা কাজ করি। যদি বেতন ভাতা না পাই তবে আমরা কোথায় যাবো। ঈদের আগে টাকা না পেলে – ঘরভাড়া, দোকান বকেয়া দিতে পারবো না, বউ পোলাপান নিয়ে পথে বসতে হবে।

শ্রীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার রুহুল আমিন বলেন, বিজিএমইএ’র নির্দেশনা মোতাবেক শ্রমিকদের বেতন ও বোনাস পরিশোধ করার জন্য কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের সাথে আলোচনা চলছে। খুব দ্রুতই একটি সিদ্ধান্তে পৌচ্ছাতে সক্ষম হবো।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন