শ্রীপুর পৌর নির্বাচন নাগরিক ভাবনা-০২,অধ্যাপক এমদাদ

0
11

শ্রীপুর পৌর নির্বাচন নাগরিক ভাবনা-০২,ধারাবাহিক প্রতিবেদন পর্ব-২ লিখেছেন অধ্যাপক এমদাদ

—উপরোল্লিখিত বিষয়ে আমার গত লেখায় প্রার্থীতা জানান দেওয়া হেভিওয়েট প্রার্থীদের তেমন কেউ প্রতিক্রিয়া ব্যাক্ত না করলেও পৌরসভার শতাধিক সচেতন মানুষ প্রকাশ্যে তাঁদের মূল্যবান মতামত ব্যাক্ত করেছেন।অনেকেই ফোনে এবং ইনবক্সে তাঁদের মন্তব্য এবং পরামর্শ দিয়েছেন যার কারনে আজকে এ বিষয়ে দ্বিতীয় কিস্তি লিখতে উৎসাহবোধ করছি।
(অনেক সুধিজনই বলেছেন প্রার্থীরা এসব বিষয়ে কোন মতামত দিবেন না,কিন্ত জনগন ঠিকই উত্তরগুলো মিলিয়ে নিবেন
যদি ভোট দেওয়ার সুযোগ থাকে)।

গতলেখার পরবর্তী অংশ-
১১/পৌরবাসীর বড় সমস্যা সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা।বৃষ্টি ছাড়াও মাওনা চৌরাস্তার মাছ বাজারে হাঁটু পানি ঠেলে বাজার করতে হয়।অন্যান্য বাজার ও ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতেও একই অবস্থা।জলাবদ্ধতা নিরসনে কার্যকর কোন ব্যাবস্থা গ্রহনের পরিকল্পনা আপনার আছে কী?থাকলে কিভাবে?
১২/পৌরসভার প্রতিটি বাড়ি থেকে হোল্ডিং নম্বর প্রদানের জন্য ৩০০/টাকা করে ইতিপূর্বে নেওয়া হয়েছে।আজও কাজটি হয়নি।আপনি মেয়র/কাউন্সিলর নির্বাচিত হলে নতুন করে আবার টাকা নিবেন, না আদায়কৃত টাকা দিয়েই হোল্ডিং নম্বর প্রদানের ব্যাবস্থা করবেন?
১৩/পৌরসভায় ছোট বড় মিলিয়ে চার শতাধিক শিল্প কারখানা রয়েছে।রয়েছে লক্ষ লক্ষ শ্রমিক।সুষ্ঠ ব্যাবস্থাপনার মাধ্যমে এই পৌরসভাকে একটি শিল্পবান্ধব মডেল পৌরসভায় রুপান্তরের কোন কার্যকর পদক্ষেপ গ্রহন করবেন কী?কারখানাগুলোর জুট ব্যাবসা নিয়ে মারামারি, হানাহানি বন্ধের জন্য আপনার সৃজনশীল মেধা মনন কাজে লাগিয়ে কী পদক্ষেপ গ্রহন করবেন?
১৪/পৌরসভাধীন বেশ কিছু খাস পুকুড়,জলাশয়,খাস সরকারী সম্পত্তি ব্যাক্তিমালিকনায় রয়েছে।বেশকিছু অকার্যকর অব্যাবহৃত অবস্থায়ও রয়েছে।এগুলো উদ্ধার করে গরীব,অসহায়, বিত্তহীনদের মধ্যে সু্ষ্ঠ বন্টনের কোন উদ্যোগ নিবেন কী?
১৫/পৌরসভার বিভিন্ন পদে নিয়োগে অন্যান্য জেলার প্রার্থীদের অগ্রাধিকার দেয়া এবং অস্বচ্ছ নিয়োগ প্রকৃিয়া অবলম্বন করে ইতিমধ্যে বেশ সমালোচনার সৃষ্টি করেছে।এসব নিয়োগে স্বচ্ছতা ও জবাবদিহীতা আনয়নের কোন স্বদিচ্ছা আপনার আছে কী?
১৬/অনেক স্বপ্ন ও বুকভরা আশা নিয়ে জনগন জনপ্রতিনিধি নির্বাচন করেন।বিপদে আপদে আপনাদের শরনাপন্ন হন তাঁরা।স্বশরীরে আপনার বাসা অবধি পৌঁছতে পারলেও কাজের লোক কিংবা দাড়োয়ানের প্রশ্নবানে জর্জরিত হয়ে ফিরে আসতে বাধ্য হন।এ ব্যাপারে আপনার মানবিক হওয়ার আশ্বাস কি বিশ্বাসের পর্যায়ে পৌছবে?
মোবাইল ফোন রিসিভ করা,সৌজন্যমূলক উত্তর দেওয়ার সংস্কৃতি আপনার থেকেই শুরু হতে পারে না?
১৭/পরিববেশ অধিদপ্তরের ছাড়পত্রবিহীন বিষাক্ত কারখানাগুলো জনমানুষের স্বাভাবিক জীবনাচারে মারাত্বক ক্ষতিকর প্রভাব ফেলছে।পৌরপ্রশাসনের নাকের ডগায় এসব কারখানা মানুষ মারার যন্রে পরিণত হয়েছে।এসব মরনাস্র বন্ধ করার কার্যকর কোন পদক্ষেপ আপনি কিভাবে গ্রহন করবেন?
১৮/দু’জন মান্যবর সংসদ সদস্য,উপজেলা চেয়ারম্যান,ভাইসচেয়ারম্যানসহ প্রায় সকল কাউন্সিলর সরকারী দলের সড়াসড়ি বড় মাপের নেতা হওয়া সত্বেও এখনও পর্যন্ত পৌরসভার আভ্যন্তরিন বেশ কিছু রাস্তা চলাচলের সম্পূর্ন অনুপযোগী। আপনি নির্বাচিত হলে পৌরসভার নিজস্ব অর্থায়নে এসব রাস্তাকে চলাচলের উপযোগী করবেন কী?
১৯/লবলং খাল,কেওয়া বাইদ,ভাংনাহাটী বাইদ,ছওক্কার খালসহ স্বাভাবিক পানিপ্রবাহের গতিপথ গুলো আজ বিলীন হওয়ার পথে।অপরিকল্পিত শিল্পায়নের অবশ্যম্ভাবী পরিণতি যে কত ভয়াবহ পৌরবাসী আগামী ৫/১০বৎসরের মধ্যে হাড়ে হাড়ে টের পাবে।স্বাভাবিক পানিপ্রবাহের গতিপথকে সচল রেখে আমাদের ঐতিহ্যকে ধরে রাখার কোন মাষ্টার প্লান করার কোন পরিকল্পনা গ্রহন করবেন কী?
২০/করোনার মত মহামারীর সংকটকালীন মুহুর্তে বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শত শত শিক্ষক যে মুহুর্তে মানবেতর জীবন যাপন করছেন সে মুহুর্তে আমাদের পৌরসভার নীরব দর্শকের ভূমিকা আমাদের যরপরনাই হতাশ করেছে।করোনা হয়ত থাকবে না।খোদা না করুক ভবিষ্যতে যদি এ ধরনের জাতীয় কিংবা বৈশ্বিক কোন দূর্যোগ আসে তাহলে নির্বাচিত প্রতিনিধি হিসেবে আপনার ভূমিকা কিরকম হবে।
উপরোল্লিখিত বিষয়াবলী একান্তই আমার নিজস্ব চিন্তার লিখিত প্রতিফলন।কারও দ্বারা প্ররোচিত হয়ে কিংবা কাউকে ছোট করার কোন ইচ্ছে আমার নেই।তারপরও অনিচ্ছাকৃতভাবে কেউ কষ্ট পেলে নিজগুনে ক্ষমা করবেন।পৌরসভার একজন স্থায়ী এবং সচেতন নাগরিক হিসেবে আমার মনে হয়েছে, উল্লেখিত বিষয়গুলোর সাথে যিনি/যারা নির্বাচিত হয়ে আসবেন তারা তাদের নিজস্ব মেধা মনন সৃষ্টিশীলতাকে সংযোগ ঘটিয়ে যদি আন্তরিকভাবে কাজ করেন তাহলে পৌরবাসী যেমন একদিকে উপকৃত হবেন অন্যদিকে পরবর্তীতে আপনাকে ভোটের জন্য লক্ষ লক্ষ টাকা ব্যায় করে মাথার ঘাম পায়ে ফেলতে হবে না।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন