সাজনার যত পুষ্টি গুণ

0
7

সাজনা ডাঁটা অনেকেরই বেশ পছন্দের একটি সবজি। সাজনা ডাঁটা কেবল খেতেই যে সুস্বাদু তা নয় বরং এটি স্বাস্থ্য সুরক্ষার কাজেও বেশ প্রয়োজনীয়। বসন্তের শেষের দিকে সাজনা ডাঁটা বাজারে ওঠে। সজনের তরকারি এবং সাজনার ডাল অনেকের কাছেই বেশ প্রিয় একটি খাদ্য।

ঠাণ্ডা জর এবং কাশি উপশম করেঃ
সাজনা ডাটায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা এন্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। তাই ঠাণ্ডা জর এবং কাশি দূর করতে সাজনার তরকারি, ডাল বা সুপ করে খান।

উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণ করেঃ
সাজনা ডাটা দেহের কোলেস্টোরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই সাজনা ডাঁটা খাওয়া উচ্চ রক্ত চাপের রোগীদের জন্য বেশ উপকারী। এছাড়া উচ্চ রক্ত চাপের চিকিৎসায় সাজনার পাতাও বেশ গুরুত্বপূর্ণ।

পেটের সমস্যা সমাধানেঃ
সাজনা হজম সমস্যা সমাধানে ব্যাপক ভাবে কার্যকরী। পেটে গ্যাস হলে, বদহজম হলে এবং পেটে ব্যথা হলে সাজনার তৈরি তরকারী খেয়ে নিন। দেখবেন পেটের গোলমাল অনেক উপশম হয়ে যাবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করেঃ
মানুষের শরীরে চিনির সঠিক মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের বিরুদ্ধে লড়তে সাহায্য করে সাজনা। তাই ডায়াবেটিস রোগীদের জন্য সাজনা খুবই উপকারী সবজি।

হাড় শক্ত ও মজবুত করেঃ
সাজনা ডাটায় প্রচুর পরিমাণে আয়রণ, ক্যালসিয়াম এবং ভিটামিন থাকে। তাই এটি সুস্থ এবং শক্তিশালী হাড়ের জন্য অত্যন্ত উপকারী এছাড়াও আমাদের শরীরের রক্ত বিশুদ্ধ করতেও সাজনার কোন জুড়ি নেই।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ
সাজনা ডাটায় থাকা ভিটামিন সি এন্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই এন্টি অক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে শক্তিশালী করে তোলে।

বসন্ত রোগ প্রতিরোধ করেঃ
বসন্ত প্রতিরোধে সাজনা ডাটা তরকারি বা ডাল রান্না করে খেলে জল বসন্ত ও গুটি বসন্তে আক্রান্ত হওয়ার আশংকা অনেকাংশে কমে যায়।

মুখে রুচি বাড়েঃ
সাজনা ডাঁটার মতো এর পাতারও রয়েছে যথেষ্ট গুণ। সজনে পাতা শাক হিসেবে, ভর্তা করেও খাওয়া যায়। এতে মুখের রুচি আসে।

শ্বাসকষ্ট কমায়ঃ
সাজনা ডাটা এবং পাতার রস খেলে শ্বাসকষ্ট সারে। সাজনা ডাটায় থাকা প্রদাহ-বিরোধী এন্টি অক্সিডেন্ট ভিটামিন সি অ্যালার্জি প্রতিরোধ করে, ফলে অ্যালার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তা দূর করে।

এছাড়াও সাজনা ডাটা কোষ্ঠকাঠিন্য দূর করে, লিভার ও কিডনি সুরক্ষিত রাখে। শরীরের বাড়তি ওজন কমাতে সাহায্য করে সাজনা। তাই সাজনার এই ভরা মৌসুমে আপনার খাদ্য তালিকায় সাজনার তরকারি বা সাজনার ডাল রাখতেই পারেন।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন