হজযাত্রীরা তাদের পুরো টাকা ফেরত পাবেন:ধর্ম সচিব

0
4

মোঃ নাসির,বিশেষ প্রতিনিধি:–করোনা পরিস্থিতির কারণে হজে না যেতে পারা নিবন্ধনকারী যাত্রীরা সার্ভিস চার্জ ছাড়াই তাদের পুরো টাকা ফেরত পাবেন। তবে সেক্ষেত্রে তাদের আগামী ১২ জুলাইয়ের পরে আবেদন করতে হবে। বুধবার দুপুরে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠক শেষে ধর্ম সচিব মো. নুরুল ইসলাম গণমাধ্যমকে এ কথা বলেন।
সভায় সিদ্ধান্ত সম্পর্কে তিনি আরো জানান, চলতি বছরের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন যথারীতি ২০২১ (১৪৪২ হিজরি) সালের প্রাক নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর কার্যকর থাকবে। আগামী বছর (২০২১ সালে) কোনো কারণে হজ প্যাকেজ এর ব্যয় বৃদ্ধি বা হ্রাস পেলে তা বর্তমানে হজযাত্রীর জমাকৃত অর্থের সঙ্গে সমন্বয় করা হবে।

কোন হজযাত্রী নিবন্ধন বাতিল করলে একইসাথে তার প্রাক নিবন্ধন বাতিল হয়ে যাবে এবং তাকে নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যেতে হবে। কোন হজযাত্রী হজের টাকা উত্তোলন করতে চাইলে সরকারি/বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের জন্য তিনি অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করবেন এবং কোনো প্রকার সার্ভিস চার্জ কর্তন ছাড়াই তাকে তার সমুদয় অর্থ ফেরত প্রদান করা হবে।

এক্ষেত্রে তার প্রাক নিবন্ধন বাতিল হয়ে যাবে এবং নতুন করে হজে যেতে চাইলে নতুন করে প্রাক নিবন্ধন করতে হবে। বেসরকারি হজ ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধন বাতিল করে টাকা উত্তোলন করতে চাইলে তার হজ এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করবেন। মন্ত্রণালয় তা অনুমোদন করা সাপেক্ষে হজ এজেন্সির মাধ্যমে অথবা ব্যাংকের মাধ্যমে তাদের জমাকৃত অর্থ গ্রহণ করবেন।
সরকারি অথবা বেসরকারি ব্যবস্থাপনায় যে সকল হজযাত্রী তাদের জমাকৃত নিবন্ধনের টাকা তুলতে চান তাদেরকে আগামী ১২ জুলাই ২০২০ পর আবেদন করতে হবে।
সভায় প্রয়াত ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ এর আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন