হবিগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্রে মাত্রাতিরিক্ত ঝাঁকুনি – অর্ধশতাধিক বাড়িঘরে ফাটল!

0
0

হবিগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্রে মাত্রাতিরিক্ত ঝাঁকুনি – অর্ধশতাধিক বাড়িঘরে ফাটল!

হবিগঞ্জ প্রতিনিধি:: হবিগঞ্জের নবীগঞ্জ বিবিয়ানা গ্যাসক্ষেত্রের আশপাশের অর্ধশতাধিক বাড়িঘরে ফাটল দেখা দিয়েছে । গ্যাসক্ষেত্রে কার্যক্রম চলাকালে মাত্রাতিরিক্ত ঝাঁকুনিতে এ অবস্থার সৃষ্টি হয়েছে। এতে এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে কার্যক্রম বন্ধ করার জন্য গ্যাসক্ষেত্রটি ঘেরাও করে।পরে স্থানীয় সংসদ সদস্যের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়। দেশের অন্যতম গ্যাসক্ষেত্র বিবিয়ানার কার্যক্রম বন্ধ করতে শনিবার (৩ ফেব্রæয়ারি) রাত ১০টার দিকে বিবিয়ানা গ্যাসক্ষেত্র অবরোধ করে স্থানীয় কয়েকটি গ্রামের লোকজন।
স্থানীয়রা জানান, নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ইউনিয়নের করিমপুরে অবস্থিত যুক্তরাষ্ট্রের কোম্পানি শেভরনের অর্থায়নে পরিচালিত হচ্ছে বিবিয়ানা গ্যাসক্ষেত্র। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে প্রতিদিন ৩-৪ বার বিকট শব্দ ও অতিরিক্ত কাঁপুনি হয়। এতে মাটি কেঁপে ফাটল ধরেছে ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নের ১০-১২ গ্রামের অর্ধশতাধিক ঘর বাড়িতে। বিষয়টি একাধিকবার বিবিয়ানাকে জানালেও ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। শনিবার রাতে ক্ষুব্ধ হয়ে ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নের কয়েকটি গ্রামের কয়েক শতাধিক মানুষ বিবিয়ানা গ্যাসফিল্ড ঘেরাও করে। এসময় বিবিয়ানা গ্যাসফিল্ডের কার্যক্রম বন্ধ করার দাবী জানায় স্থানীয়রা।
খবর পেয়ে নবীগঞ্জ থানার ওসি মাসুক আলী ও ইনাতগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান নোমান হোসেনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ঘটনাস্থলে উপস্থিত হন। এসময় সংসদ সদস্য আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া মোবাইল ফোনে বিষয়টি সমাধানে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে বলে জানালে ঘেরাও তোলে নেয় স্থানীয়রা।
এ প্রসঙ্গে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া বলেন- স্থানীয় চেয়ারম্যান ও অন্যান্য লোকজন বিষয়টি আমাকে অবগত করার পর আমি জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও পেট্রোবাংলার চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছি তারা আশ্বাস দিয়েছেন এবিষয়টি দ্রæত খতিয়ে দেখা হবে। রবিবার সকালে তদন্তটিম এবিষয়ে কাজ শুরু করবে।
শেভরন বাংলাদেশের মুখপাত্র শেখ জাহিদুর রহমান বলেন- কোন কারণে অতিরিক্ত কাঁপুনি হয়েছে বলে আমি নিশ্চিত নই, টেকনিক্যাল টিমের সঙ্গে কথা বলে পরবর্তীতে জানানো যাবে।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন