হবিগঞ্জের সুতাং নদী দূষণরোধে প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তাকে বেলা’র আইনি নোটিশ

0
7

হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জের সুতাং নদী দূষণরোধ ও দূষণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তাসহ স্থানীয় কর্মকর্তাদের আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। এ বিষয়ে গৃহীত পদক্ষেপ সাতদিনের মধ্যে সংস্থার দায়িত্বশীলদের অবহিত করা না হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) বেলা’র আইনজীবী সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট সাঈদ আহমেদ কবীর এ নোটিশ প্রদান করেন।
নোটিশে উল্লেখ করা হয়, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক প্রকাশিত ‘বাংলাদেশের নদ-নদী’ নামক প্রকাশনা অনুযায়ী সুতাং নদী ভারত হতে উৎপন্ন হয়ে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার দেওরগাছি ইউনিয়ন দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ৮২ কিলোমিটার দীর্ঘ এ নদী হবিগঞ্জ সদর, লাখাই, শায়েস্তাগঞ্জ এবং চুনারুঘাট উপজেলার উপর দিয়ে প্রবাহিত হয়ে কুশিয়ারা নদীতে পতিত হয়েছে। একসময় এ নদী এলাকাবাসীর যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছিল। বর্তমানে শুষ্ক মৌসুমে নৌ-চলাচল না করলেও বর্ষা মৌসুমে নৌকা ও ট্রলার চলাচল করে থাকে।
নোটিশে আরও উল্লেখ করা হয়, দেশে প্রচলিত আইন অনুযায়ী নদী দখল ও দূষণমুক্ত রেখে যথাযথ সংরক্ষণ করা আপনার/আপনাদের দায়িত্ব। যা পালনে আপনি/আপনারা চরমভাবে ব্যর্থ হয়েছেন। উপরোক্ত অবস্থার প্রেক্ষিতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) হতে নিম্ন স্বাক্ষরকারী অত্র নোটিশের মাধ্যমে সুতাং নদী দখল ও দূষণকারী সকল শিল্প প্রতিষ্ঠানের পূর্ণ তালিকা প্রস্তুতপূর্বক তা উচ্ছেদের জোর দাবি জানানো হচ্ছে। একইসাথে নদীটির প্রাথমিক প্রবাহ ও সিএস জরিপ (ক্ষেত্রবিশেষে আর এস) অনুযায়ী সীমানা নির্ধারণ করে সেখানে বালু উত্তোলনসহ নদী বিরুদ্ধ সকল কার্যক্রম বন্ধ ও নদীর স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনতে ড্রেজিংসহ প্রয়োজনীয় সংস্কারের দাবি জানাচ্ছে বেলা। সেই সাথে নদীটির বর্তমান অবস্থা বিবেচনায় এনে নদীটিকে প্রতিবেশ সংকটাপন্ন এলাকা ঘোষণা করে রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছে। এ বিষয়ে আপনার গৃহীত পদক্ষেপ নোটিশ প্রেরণের ৭ (সাত) দিনের মধ্যে নিম্ন স্বাক্ষরকারীকে অবহিত করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। অন্যথায় আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
ভূমি মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, সিলেটের বিভাগীয় কমিশনার, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান, হবিগঞ্জের জেলা প্রশাসক, হবিগঞ্জের পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট ২০ কর্মকর্তাকে এ নোটিশ দেওয়া হয়।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন