৫২৩ বছরের ঐতিহ্য-দাউদনগর জামে মসজিদ !

0
24

এম হায়দার চৌধুরী ॥ সিলেট বিভাগের প্রবেশ মুখ হবিগঞ্জ জেলা। হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলাধীন শায়েস্তাগঞ্জ পৌরসভার প্রাণকেন্দ্রে অবস্থিত দাউদনগর গ্রাম। শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন থেকে পুর্ব-উত্তর দিকে দাউদনগর গ্রামের অবস্থান। হযরত শাহজালাল (রঃ) এর সিলেট আগমন, সিলেট বিজয় এবং ইসলাম প্রচারের গুরুদায়িত্ব সম্পাদনের জন্য অলি-আওলিয়াগণ হযরত শাহজালাল (রঃ) এর সঙ্গী হন। ঐতিহাসিক প্রেক্ষাপটে বিরচিত গ্রন্থের তথ্যে জানা যায়, হযরত শাহজালাল (রঃ) এর সহিত ৩৬০ জন আওলিয়ার আগমন ঘটেছিল এ দেশে। তন্মধ্যে সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রঃ) এর নাম অন্যতম। তিনি স্বীয় আধ্যাত্বিকতা ও দক্ষতায় চিরঅম্লান হয়ে আছেন ইতিহাসের পাতায়। ৩৬০ জন আওলিয়ার মধ্যে সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রঃ) আল্লাহর ইচ্ছায় এবং স্বীয় বীরত্ব ও যোগ্যতার নিরীখে সিপাহসালার হিসেবে দায়িত্ব প্রাপ্ত হন।

মহাবীর সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রঃ) এর নবম অধঃস্তন বংশধর ছিলেন বন্দেগী শাহ সৈয়দ দাউদ (রঃ) যার পদস্পর্শে এই দাউদ নগর গ্রাম ধন্য হয়েছিল। এই মহান আওলিয়ার নামানুসারেই ঐতিহ্যবাহী ও প্রাচীন ইতিহাস ঐতিহ্য সমৃদ্ধ গ্রাম ও বাজারের নামকরণ করা হয় “দাউদ নগর”। বংশানুক্রমিক ধারায় সৈয়দ শাহ দাউদের বংশধরগণ এই গ্রামের ঐতিহাসিক “দাউদনগর হাবেলীতে” বসবাস করছেন।

দাউদ নগর হাবেলীর সম্মুখের পুকুরের দক্ষিণ পাড়ে একটি প্রাচীন মসজিদ রয়েছে। পাঁচশত তেইশ বছরের প্রাচীন এই মসজিদের সম্মুখ দেয়ালে ফার্সী ভাষায় খোদাই করে লিখিত দুইটি কালো পাথরের শিলালিপি আছে। মসজিদ গাত্রে উৎকীর্ণ খোদাই করে লিখিত ওই পাথরের শিলালিপি থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, উল্লেখিত মসজিদটি ৯১৯ হিজরী সনের রবিউসসানী মাসের ১১ তারিখে নির্মাণ করা হয়েছিল। পরবর্তিতে এক প্রলয়ংকরী ভূ-কম্পনের মাধ্যমে আলোচ্য প্রাচীন মসজিদটি ধ্বংসপ্রাপ্ত হয়। তবে ধ্বংসপ্রাপ্ত হয়ে যাওয়া ওই মসজিদের দক্ষিণাংশে বিশালাকারের একটি গম্বুজ বহুদিন পর্যন্ত দাড়িয়েছিল। জনশ্রুতি আছে ভূমিকম্প চলাকালে ওই গম্বুজ সংলগ্ন স্থানে একজন আল্লাহর ওলী ধ্যানমগ্ন ছিলেন তাই এটি অক্ষত রয়েছে। আধুনিক রূপে এই মসজিদ নির্মাণকালে নিরাপত্তার জন্য ৫২৩ বছরের পুরাতন ওই গম্বুজটি ভেঙ্গে ফেলা হয়। বর্তমানে ওই মসজিদটি দাউদনগর হাবেলীর সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রঃ) এর ধর্মপ্রাণ বংশধর কর্তৃক পুণঃনির্মিত হয়েছে।

আপনার মতামত প্রকাশ করেন

আপনার মন্তব্য দিন
আপনার নাম এন্ট্রি করুন